প্রথম দেখা

হাজার অতিথির ভিড়ে
দূর থেকে দুটি চোখ বার বার দেখছে তোমাকে-
যেন লাল গোলাপ হয়ে ফুটেছ কাননে
কেন জানিনা মন শীতের ঘন কুয়াশা হয়ে
শুকুন্তলার মতো ঢেকে রাখতে চায় তোমাকে!
মন শরতের শুভ্র মেঘ হয়ে
তোমার নীল আকাশে আলাপের জন্য ব্যাকুল
ছায়ার মতো নাগাল পেয়েও পাওয়া যায় না!
সেদিন তোমাকে প্রথম দেখেছিলাম-
তবু মনে হয় কতযুগ চিনি তোমাকে,
ভেবেছিলাম-
তোমার প্রেম বারিধারা
ব্যাকুল হৃদয় টাকে ভিজিয়ে শান্ত করে দেবে!
তুমি যেন উত্তর মেরু
কম্পাস মন আমার তোমাতেই স্থির-
স্বপ্নের দেশে উড়তে উড়তে মন পাখীটা
কখন ডানা ঝাঁপটাতেই ভুলে গেছে,
আমার হৃদয় প্রদীপে তোমার প্রতিচ্ছবি
প্রাণ শিখা হয়ে জ্বলছে!

আমার মন যেন-
 ঐ সবুজ মাঠের পাকা ফসল
ঘরে ফেরার প্রহর গুনছে !
আমার স্পন্দন  খোঁজে তোমার নিঃশ্বাস ,
মাঝি হয়ে বসে আছি তোমার তীরে
তোমার জ্যোস্নার পরশে
অশান্ত আমার দরিয়া
নেশাগ্রস্থ ঢেউ গুলো যেন উন্মাদ উত্তাল
ধৈর্যের বাঁধে ফাটল ধরেছে
হয়তো এবার দুকুল ঝাঁপাবে
ভাবলাম ভাসিয়ে দিই নিজেকে
কিন্তু আমার ময়ূর পঙ্খী
যেতে পারছে না তোমার কাছে!
জানিনা কিসের লজ্জা লোকচক্ষু
প্রাচীর হয়ে পৃথক করেছে তোমাকে আমাকে!
সমাজের বেড়া টাকে ছিন্ন করে
সেদিন বলতে পারিনি -
ভালবাসি তোমাকে ।।

------------------- (সংক্ষেপিত)



Related Posts
Previous
« Prev Post